জনপ্রিয় কিছু আইফোন অ্যাপ নিরবে সার্বক্ষণিক আপনার স্ক্রিণ রেকর্ড করছে – দাবী রিপোর্টের।

internet-3113279_1280

আপনি যে অ্যাপ্লিকেশান এবং অনলাইন পরিষেবাগুলি কখনও কখনও ব্যবহার করেন তা আপনার ডেটা সংগ্রহ করে এবং বিশ্লেষণ বা বিজ্ঞাপনের উদ্দেশ্যে ব্যবহার করে। সে সম্পর্কে কোন প্রশ্ন নেই। এটা এই সময়ের জীবনের একটা সত্য। এবং এটি কেবলমাত্র আপনার অনুমতি চাওয়া হয়েছে কিনা, আপনার তথ্যটি মোটামুটিভাবে আইনানুগভাবে ব্যবহার করা হয়েছে কিনা এবং এটি স্থানান্তরিত এবং সুরক্ষিতভাবে সংরক্ষিত কিনা তা কেবলমাত্র একটি ব্যাপার।

তবে টেকক্রঞ্চের একটি সাম্প্রতিক প্রতিবেদনে দাবি করা হয়েছে যে, কয়েকটি জনপ্রিয় আইফোন অ্যাপ্লিকেশন কমপক্ষে দুইভাবে ব্যর্থ হয়েছে। এয়ার কানাডা, হোলিস্টার, এক্সপিডিয়া এবং Hotels.com এর মত সংস্থাগুলির অ্যাপ্লিকেশনগুলি আপনি যখন ব্যবহার করেন তখন আপনার ফোনের স্ক্রীনে যা করেন তা রেকর্ড করে – প্রায়শই অনুমতি ছাড়াই।

টেকক্রাঞ্চ (বিশ্লেষণ কোম্পানির অ্যাপ বিশ্লেষকের সাহায্যে) পেয়েছে যে, এই অ্যাপ্লিকেশনগুলো গ্লাসবক্স নামক একটি সংস্থার প্রযুক্তি ব্যবহার করে যা ” session replays” নামে পরিচিত, অ্যাপটি সংশ্লিষ্ট কোম্পানিকে অ্যাপ্লিকেশানটি ব্যবহার করার সময় ইউজার কীভাবে আচরণ করে তা পর্যবেক্ষন করতে সহযোগিতা করে।

অ্যাপ্লিকেশন বিশ্লেষকের বিশেষজ্ঞরা কীভাবে এই অ্যাপ্লিকেশানগুলি এই ডেটা পাঠাচ্ছেন তার পর্যবেক্ষন করেছেন এবং দেখেছেন যে, তাদের সকলের পাসওয়ার্ড অর্থাৎ সংবেদনশীল ডেটা সঠিকভাবে উন্মোচন করা হয়নি। এয়ার কানাডার অ্যাপ্লিকেশনের ক্ষেত্রে, এমন একটি উদাহরণ ছিল যেখানে অ্যাপটি গ্রাহকের ক্রেডিট কার্ড তথ্য সম্পূর্ণরূপে এনক্রিপ্ট করা হয়েছিল। TechCrunch বলছে যে এই অ্যাপ্লিকেশানগুলির মধ্যে কোনটিই ব্যবহারকারীকে সর্বদা সতর্ক করে দেয়নি যে এটি প্রথম স্থানে তাদের ক্রিয়াকলাপ রেকর্ড করছে, না তারা তাদের গোপনীয়তা নীতিগুলিতে এটি উল্লেখ করে।

Glassbox আসলে যা করতে পারে তা গোপনও করে না। কোম্পানির টুইটার বায়ো সেকশন এ যা বলে: “Imagine if your website or mobile app could see exactly what your customers do in real time, and why they did it? This is Glassbox.”

সূত্র: ম্যাশেবল।